নানান স্বাদের হালুয়া রেসিপি

বিভিন্ন স্বাদের হালুয়া তৈরির কয়েকটি রেসিপি থাকছে।
রেসিপি দিয়েছেনঃ সেলিনা আখতার

 

বেসন নারকেল বরফি


উপকরণ: বেসন ১ কাপ, নারকেল কোরানো ১ কাপ, ঘি পৌনে এক কাপ, চিনি দেড় কাপ, দুধ ১ কাপ, জাফরান সামান্য, ঘি ১ চা–চামচ (পাত্রের গায়ে লাগানোর জন্য), কাজুবাদামকুচি ২ চা–চামচ, এলাচিগুঁড়া ১ চা–চামচ।

প্রণালি: প্রথমে চুলায় প্যান বসিয়ে কোরানো নারকেল টেলে নিন। হালকা রং ধরলে নামিয়ে নিন। এবার প্যানে বেসন টেলে নিন। একটু লালচে রং এলে ভাজা নারকেল দিয়ে ঘি দিন। আরেকটু ভাজা হলে চিনি দিন। ঘন দুধ ও জাফরান দিয়ে নাড়তে থাকুন। যতক্ষণ না নারকেল থেকে অতিরিক্ত পানি বেরিয়ে যাচ্ছে, ততক্ষণ নাড়তে থাকুন। এবার বাদামকুচি এবং এলাচিগুঁড়া ছড়িয়ে দিয়ে নেড়ে নামিয়ে নিন। একটি ট্রেতে ভালো করে ঘি মাখিয়ে রান্না করা মিশ্রণটি ঢেলে দিন। এরপর হাতে চাপ দিয়ে সমানভাবে ট্রেতে সেট করতে হবে। ঠান্ডা হয়ে এলে নিজের পছন্দমতো সাজিয়ে বরফি আকারে কেটে পরিবেশন করতে হবে।

কমলার হালুয়া 

_SY_5972উপকরণ: কমলার রস ১ কাপ, পানি আধা কাপ, কর্নফ্লাওয়ার আধা কাপ, চিনি এক কাপ, গ্রেট করা কমলার খোসা আধা চা–চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, কমলা ফুড কালার এক চিমটি, ঘি সিকি কাপ, এলাচির গুঁড়া সামান্য, কাঠবাদামকুচি সাজানোর জন্য।

প্রণালি: প্রথমেই কমলার রস ছেঁকে কর্নফ্লাওয়ারের সঙ্গে ভালো করে মিশিয়ে নিন, যেন কোনো দলা না বেঁধে থাকে। চুলায় মাঝারি আঁচে হাঁড়ি বসিয়ে চিনি ও আধা কাপ পানি ঢেলে দিন। কিছুক্ষণ পর লেবুর রস দিন। চিনি গলে এলে কমলার রস ও কর্নফ্লাওয়ারের মিশ্রণ ঢেলে দিন। চুলার আঁচ কমিয়ে দিয়ে অনবরত নাড়তে থাকুন। সামান্য ফুড কালার দিন। মিশ্রণটি ঘন হয়ে এলে নেড়ে একটু করে করে ঘি দিন। এবার ঘন ঘন নাড়তে থাকুন। হালুয়ার রং স্বচ্ছ হয়ে গেলে এলাচির গুঁড়া দিয়ে নাড়ুন। যে বাটিতে হালুয়া রাখবেন, সেখানে অল্প ঘি মিশিয়ে হালুয়া রেখে চেপে চেপে সমান করুন। এবার হালুয়ার ওপরে কাঠবাদামকুচি ছিটিয়ে এক ঘণ্টা রুম টেম্পারেচারে রেখে দিন। হালুয়া জমে গেলে নিজের পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

_SY_5900 

গাজরের হালুয়া

উপকরণ: গ্রেট করা গাজর ৪ কাপ, চিনি আধা কাপ, ঘন দুধ ২ কাপ, ঘি ৩ টেবিল চামচ, এলাচিগুঁড়া ১ চা–চামচ, কিশমিশ, কাজু, পেস্তাকুচি সাজানোর জন্য। 

প্রণালি: প্যানে গ্রেট করা গাজর ও দুধ একসঙ্গে দিয়ে চুলায় বসান। সেদ্ধ হয়ে এলে চিনি দিন। চিনির পানি শুকিয়ে গেলে তাতে ঘি ও এলাচিগুঁড়া দিয়ে নাড়তে থাকুন। প্যানের গা ছেড়ে এলে কিশমিশ, বাদাম দিয়ে নেড়েচেড়ে নামিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

সুজির জাফরানি হালুয়া

উপকরণ: সুজি ১ কাপ, ঘি সিকি কাপ, চিনি আধা কাপ, দুধ ১ কাপ, জাফরান ১ চা–চামচ, লবণ ১ চিমটি, পেস্তা ও কাঠবাদামকুচি ২ চা–চামচ, এলাচিগুঁড়া ১ চা–চামচ, কিশমিশ সাজানোর জন্য।

প্রণালি: প্রথমে দুধে জাফরান মিশিয়ে নিন। এবার চুলায় প্যান দিয়ে সুজি টালতে থাকুন। একটু লালচে রং হয়ে এলে অর্ধেক ঘি দিয়ে দিন। একটু ভেজে দুধ ও জাফরান দিয়ে বারবার নাড়তে থাকুন। এবার চিনি দিন। এবার বাদামকুচি, কিশমিশ এবং এলাচি গুঁড়া ছড়িয়ে দিয়ে নেড়ে নামিয়ে নিন।

ছোলার ডালের বরফি

উপকরণ: ছোলার ডাল (ভিজিয়ে নেওয়া) ২ কাপ, তরল দুধ ২ কাপ, ঘি আধা কাপ, চিনি ১ কাপ, এলাচি ৫টি।

প্রণালি: ভিজিয়ে রাখা ছোলার ডাল, দুধ ও সামান্য লবণ দিয়ে সেদ্ধ করে নিন। ঠান্ডা করে ব্লেন্ড করুন। অর্ধেক পরিমাণ ঘি প্যানে দিয়ে আস্ত এলাচি ফোড়ন দিন। এবার বেটে রাখা ডাল এবং চিনি একসঙ্গে দিয়ে নাড়তে থাকুন। চিনি থেকে বের হওয়া পানি শুকিয়ে গেলে তাতে বাকি সব উপকরণ দিয়ে আরও নাড়তে থাকুন। দলা পাকিয়ে প্যানের গা ছেড়ে এলে বাকিটুকু ঘি দিয়ে কিছুক্ষণ নেড়ে নামিয়ে নিন। এবার নিজের পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

 

Post a Comment

0 Comments