চোখ ভালো রাখার উপায়

 চোখ নাকি মনের কথা বলে! আমাদের যে অঙ্গটি এত গুরুত্বপূর্ণ সে অঙ্গের যত্নেও হতে হবে অনেক বেশি সতর্ক। চোখ সাজাতে কত প্রসাধনই তো আমরা ব্যবহার করি প্রতিদিন। কিন্তু দিন শেষে সেসব ঠিকমতো পরিষ্কার করা হয় কি না সে দিকে খেয়াল রাখতে হবে। শুধু প্রসাধন থাকলেই হবে না। সেগুলো ঠিক মতো চোখের যত্নে কাজে লাগছে কি না সেটা বড় কথা। চোখের যত্নে বিশেষজ্ঞরা কী বলছেন তা জেনে নিন।


প্রসাধনী ব্যবহারে চোখের কী ধরনের ক্ষতি হতে পারে সে বিষয়ে জানালেন চর্মরোগ বিশেষজ্ঞ অধ্যাপক রাশেদ মোহাম্মদ খান। তিনি সহজ করে যা বললেন তার অর্থ হলো, যেসব প্রসাধনী চোখের উপযোগী নয়, সেগুলো এড়িয়ে চলতে হবে। কারণ সেগুলো ব্যবহারে চোখে অ্যালার্জি হতে পারে কিংবা চোখ লাল হয়ে ফুলে যেতে পারে। এমন অবস্থায় দ্রুত চিকিৎসকের পরামর্শ অনুযায়ী অ্যান্টি-অ্যালার্জি-জাতীয় ওষুধ সেবন করতে হবে।

এ ছাড়া যাদের মাইগ্রেন বা মাথাব্যথার কারণে মলম জাতীয় ওষুধ ব্যবহার করতে হয়, তাঁরা যেন কখনোই চোখ কিংবা এর আশপাশের স্থানে ওই ওষুধ ব্যবহার না করেন। যাঁদের মাথায় খুশকি আছে তাঁরা চুলের যত্ন নিন, খুশকি থেকেও চোখে অ্যালার্জি হয়।

কোনো ক্রিম, উপটান কিংবা কোনো ফেস প্যাক মুখে লাগানোর সময় অবশ্যই চোখ ও এর আশপাশের ত্বক এড়িয়ে চলতে হবে। রূপবিশেষজ্ঞ আফরোজা পারভীন বললেন, চোখের ত্বক যেহেতু কোমল তাই এখানে কোনো প্যাক ব্যবহার করলে ত্বক কুঁচকে যাবে। তিনি জানালেন, সুস্থ রাখতে হলে চোখকে ঠান্ডা রাখতে হবে। এ জন্য ঠান্ডা পানিতে তুলা ভিজিয়ে ক্লান্ত চোখ দুটো ভালোভাবে মুছে নিতে হবে। এতে চোখের ক্লান্তি কিছুটা হলেও দূর হবে।

দুশ্চিন্তা, রাতে ঘুম না হওয়া ইত্যাদি কারণে চোখে কালো দাগ পড়তে পারে। যাদের চোখের নিচে কালো দাগ পড়েছে তাঁরা শসা বা আলু কুচি ব্যবহার করতে পারেন তা দূর করতে। এ ছাড়া কালো আঙুরের রস তুলায় ভিজিয়ে আলতো করে চোখে ঘষে নিতে পারেন। গুরুত্বপূর্ণ বিষয় হলো, চোখে মেকআপ দিয়ে কখনোই রাতে ঘুমিয়ে পড়বেন না। এতে চোখের ত্বক পুড়ে যাবে ও পাপড়ি ভেঙে যাবে।

চোখ সাজাতে যেমন যত্নশীল হতে হয়, চোখের সাজ তুলে ফেলতেও তেমনি সতর্ক থাকতে হয়

যাদের চোখের নিচে কালো দাগ পড়েছে তাঁরা শসা বা আলু কুচি ব্যবহার করতে পারেন চোখের কালো দাগ দূর করতে। চোখে মেকআপ দিয়ে কখনোই রাতে ঘুমিয়ে পড়বেন না। এতে চোখের ত্বক পুড়ে যাবে ও পাপড়ি ভেঙে যাবে।

নভীন’স অ্যারোমা স্ক্রিন ট্রিটমেন্ট সেন্টারের প্রধান নির্বাহী পরিচালক আমিনা হক জানালেন, পার্টি থেকে ফিরে কীভাবে ধাপে ধাপে চোখের সাজ পরিষ্কার করতে হয়।

  • চোখের কাজল ও মাসকারা তুলে ফেলতে হবে প্রথমে। এ জন্য শুকনা টিস্যু পেপার, কাপড় বা তুলায় পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিয়ে আলতো করে চোখে ঘষুন।

    কাজল বা মাসকারা তুলে ফেলার পর এরপর আই শ্যাডো, আই লাইনার বা অন্য মেকআপ পরিষ্কার করে নিতে হবে। এ জন্য নতুন করে টিস্যু পেপার, কাপড় বা তুলায় অলিভ অয়েল, নারিকেল তেল, জোজোবা তেল অথবা তিলের তেল লাগিয়ে হালকা করে ঘষে সেগুলো তুলে ফেলতে হবে। তা ছাড়া এ কাজে ক্লিনজিং মিল্ক অথবা লোশনও ব্যবহার করতে পারেন।  

    • টিস্যু পেপার, ভালো কাপড় কিংবা তুলা যদি হাতের কাছে না থাকে তাহলে আঙুল পরিষ্কার করে তেল, ক্লিনজিং মিল্ক কিংবা লোশন লাগিয়ে আই শ্যাডো তুলতে পারেন। এ ক্ষেত্রে আঙুলে তেল বা লোশন নিয়ে ঘড়ির কাঁটার দিকে অথবা ঘড়ির কাঁটার বিপরীতে চোখের পাতায় ঘষে ঘষে সাজ তুলে নিতে হবে। এরপর শুকনা নরম কাপড় বা টিস্যু বা তুলা দিয়ে মুছে নিতে হবে।

    • এরপর মুখের মেকআপ তুলে সব শেষে পানির ঝাপটা দিয়ে তোয়ালে বা টিস্যু দিয়ে মুখ মুছে নিন।

 

Post a Comment

0 Comments